আপনি যদি থাইরয়েড রোগে ভুগছেন তাহলে ওজন কমাতে সাহায্য করবে এমন 5টি খাবার আইটেম

আপনি যদি থাইরয়েড রোগে ভুগছেন তাহলে ওজন কমাতে সাহায্য করবে এমন 5টি খাবার আইটেম

Arambagh TV : থাইরয়েড গ্রন্থি শরীরের বিপাকীয় কাজ নিয়ন্ত্রণ করে।  এটি থাইরয়েড হরমোন তৈরি করে, যা বিভিন্ন ধরনের জৈবিক প্রক্রিয়া নিয়ন্ত্রণ করে এবং অব্যাহত সুস্বাস্থ্যের নিশ্চয়তা দেয়।

থাইরয়েড গ্রন্থি অকার্যকর বা হাইপারঅ্যাকটিভ হলে অনেক সমস্যা দেখা দিতে পারে।

থাইরয়েড গ্রন্থি তার সর্বোত্তমভাবে কাজ করছে তা নিশ্চিত করার জন্য আমরা যে খাবার খাই তা হল একটি সেরা কৌশল।  আমাদের প্রতিদিনের খাবারে পাওয়া অসংখ্য পুষ্টি আমাদের থাইরয়েড গ্রন্থিকে এর ভারসাম্য বজায় রাখতে সাহায্য করতে পারে বা, যদি এটি ভালভাবে কাজ না করে তবে এটি অর্জনে।

যতদূর ওজন বৃদ্ধির বিষয়ে, একটি কম সক্রিয় থাইরয়েড 5 থেকে 7 পাউন্ড ওজন বৃদ্ধিতে অবদান রাখতে পারে, তবে এর বাইরে, থাইরয়েড একটি বড় ওজন বৃদ্ধির সাথে সম্পর্কিত নয়।

আপনি থাইরয়েডের সমস্যায় ভুগছেন এমন কিছু আইটেম যা ওজন কমাতে সাহায্য করবে:

1. গোটা শস্য

পুরো শস্য হজম করার সময়, শরীর আরও শক্তি ব্যয় করে।  যেহেতু পুরো শস্য হজম করার জন্য শরীরকে কঠোর পরিশ্রম করতে হবে, যোগ করা ফাইবার বিপাককে গতি দেয়।  আপনার বিপাক বাড়াতে এবং আপনার থাইরয়েড গ্রন্থিকে সমর্থন করতে, কুইনো, বাদামী চাল, স্প্রাউট এবং অঙ্কুরিত শস্যের রুটি খাওয়ার চেষ্টা করুন।

2. প্রচুর পানি পান করা:

ওজন কমানোর প্রথম ধাপ হল অনেক বেশি পানি পান করে হাইড্রেটেড থাকা।  আপনি যেখানেই যান আপনার নিজের জলের বোতল সঙ্গে নিয়ে যান কারণ এটি শুধুমাত্র আপনাকে হাইড্রেটেড রাখে না কিন্তু হজমে সহায়তা করে।

3. টি ডিম:

যেহেতু সাদা অংশ প্রোটিনে ভরা এবং কুসুম জিঙ্ক এবং সেলেনিয়াম সমৃদ্ধ, এটি থাইরয়েড রোগীদের জন্য একটি চমত্কার বিকল্প যারা ওজন কমানোর চেষ্টা করছেন।

4. মটরশুটি:

মটরশুটি হল একটি কম দামের, মানিয়ে নেওয়ার মতো খাবার যা দীর্ঘস্থায়ী শক্তির একটি দুর্দান্ত উত্স, যা হাইপোথাইরয়েডিজমের কারণে ক্লান্তি থাকলে উপকারী হতে পারে।  প্রোটিন, অ্যান্টি-অক্সিডেন্ট, জটিল কার্বোহাইড্রেট এবং এক টন ভিটামিন এবং খনিজ সবই শিমের মধ্যে পাওয়া যেতে পারে।  উপরন্তু, এগুলিতে প্রচুর পরিমাণে ফাইবার থাকে, যেটি উপকারী যদি আপনি কোষ্ঠকাঠিন্যের সাথে লড়াই করেন, হাইপোথাইরয়েডিজমের একটি প্রধান পার্শ্ব প্রতিক্রিয়া।  শুধু সতর্কতা অবলম্বন করুন যে এটি অত্যধিক না করুন - প্রাপ্তবয়স্কদের জন্য প্রস্তাবিত দৈনিক ফাইবার গ্রহণ 20 থেকে 35 গ্রামের মধ্যে, তবে খুব বেশি ফাইবার আপনার হাইপোথাইরয়েডিজম থেরাপিতে হস্তক্ষেপ করতে পারে।

5. টাটকা ফল এবং সবজি:

ওজন বৃদ্ধি হাইপোথাইরয়েডিজমের প্রাথমিক লক্ষণ।  টাটকা পণ্য এবং অন্যান্য কম-ক্যালোরি, উচ্চ-ঘনত্বের খাবার যে কোনও কার্যকর ওজন কমানোর পরিকল্পনার ভিত্তি।  যদি সম্ভব হয়, প্রতিটি খাবারে তাজা পণ্য বা ফল যোগ করার চেষ্টা করুন।  অ্যান্টিঅক্সিডেন্ট, যা হৃদরোগের ঝুঁকি কমাতে পরিচিত পুষ্টি উপাদান, এছাড়াও ব্লুবেরি, চেরি, মিষ্টি আলু এবং সবুজ মরিচ সহ বেশ কয়েকটি নির্দিষ্ট খাবারে প্রচুর পরিমাণে রয়েছে।

স্বাস্থ্যকর থাইরয়েড ফাংশনের জন্য প্রয়োজনীয় আয়োডিন শোষণের থাইরয়েডের ক্ষমতাকে বাধা না দেওয়ার জন্য, হাইপোথাইরয়েডিজম আক্রান্তরা তাদের প্রতিদিনের ক্রুসিফেরাস শাকসবজি যেমন ব্রোকলি এবং বাঁধাকপি খাওয়ার পরিমাণ 5 আউন্সে সীমিত করতে চাইতে পারেন।
Next Post Previous Post