ফোকাস এবং উত্পাদনশীলতা উন্নত করতে সাহায্য করার জন্য 5টি স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস

ফোকাস এবং উত্পাদনশীলতা উন্নত করতে সাহায্য করার জন্য 5টি স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস

Arambagh TV : আপনি ফোকাস রাখা সঙ্গে সংগ্রাম?  আমাদের চারপাশে এমন অনেক তথ্য রয়েছে যা আমাদের অভিভূত করতে পারে এবং প্রতিদিন আমাদের মনোযোগকে প্রভাবিত করতে পারে।

আমরা মস্তিষ্কের কুয়াশার সম্মুখীন হতে পারি এবং আমাদের বোধশক্তি এবং মস্তিষ্কের শক্তি হ্রাস পেতে পারে।  যদি আমরা আপনাকে বলি যে একটি শক্তিশালী ফোকাস করার জন্য, আপনাকে হাইড্রেটেড এবং ভাল পুষ্টিকর হতে হবে?  পুরানো প্রবাদ বলে, "তুমি যা খাও তাই।"  উদাহরণস্বরূপ, আপনি যদি অস্বাস্থ্যকর কিছু খান তবে আপনি অলস এবং ভারী বোধ করেন।  একটি স্বাস্থ্যকর ডায়েটে অংশ নেওয়া হল ঘনত্ব বাড়ানোর চাবিকাঠি।  আপনার স্মৃতিশক্তি, ফোকাস এবং উত্পাদনশীলতার উন্নতি দেখতে আপনাকে স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস মেনে চলতে হবে।

স্বাস্থ্যকর খাদ্যাভ্যাসের সাথে ফোকাস এবং উত্পাদনশীলতা উন্নত করার বিভিন্ন উপায় বোঝার জন্য স্বাস্থ্য শটগুলি পুষ্টিবিদ অবনি কৌলের সাথে যোগাযোগ করেছে।  এখানে সে আমাদের কি বলেছে.

খাদ্যাভ্যাস যা ফোকাস এবং উত্পাদনশীলতা উন্নত করতে পারে

1. কিছু পরিকল্পনা আপনাকে অনেক দূর নিয়ে যাবে

বিশেষজ্ঞ আপনাকে একটি সাপ্তাহিক মেনু প্রস্তুত করার পরামর্শ দিয়েছেন যাতে আপনি আপনার মুদি কেনাকাটা একটি দক্ষ উপায়ে করতে পারেন।  আপনি যদি যাতায়াতকারী একজন ব্যক্তি হন, তাহলে আপনি রাতে আপনার দুপুরের খাবার প্যাক করে ফ্রিজে সংরক্ষণ করতে পারেন যাতে আপনি সকালে বের হওয়ার পথে এটি নিতে পারেন।

এই টিপস দিয়ে ডায়াবেটিস পরিচালনা করার জন্য একটি স্বাস্থ্যকর খাওয়ার পরিকল্পনা তৈরি করুন।  ছবি সৌজন্যে: শাটারস্টক

2. নিয়মিত জলখাবার থেকে বিদায় নিন এবং স্বাস্থ্যকর বিকল্পগুলিতে স্যুইচ করুন৷

"কখনও কখনও, এটি আপনার দৈনন্দিন খাদ্যতালিকায় কিছু পরিবর্তন করার জন্য। আপনি তেল-স্যাচুরেটেড আলুর বিকল্পের পরিবর্তে পুরো-বেকড পিটা চিপস বা মাখনাস রাখতে পারেন। আপনি কুকির পরিবর্তে একটি কলা খেতে পারেন।"  কেবল সেই বায়ুযুক্ত পানীয় কেনার তাগিদকে প্রতিহত করার চেষ্টা করুন এবং পরিবর্তে এক বোতল জল বা তাজা জুস নিন।  তিনি বলেন, "এগুলি সুস্পষ্ট বলে মনে হতে পারে, কিন্তু তাড়াহুড়ো করার সময় আমরা এই ধরনের বিবরণ উপেক্ষা করার প্রবণতা রাখি।"

3. মস্তিষ্ক-স্বাস্থ্যকর খাবার অন্তর্ভুক্ত করুন

অ্যাভোকাডোস খাবারের তালিকার শীর্ষে রয়েছে যা জ্ঞানীয় কার্যকারিতার জন্য দুর্দান্ত এবং ব্রোকলি আপনার স্মৃতিশক্তিকে তীক্ষ্ণ রাখতে সহায়তা করে।  বেগুন মস্তিষ্কের কোষ এবং মেসেঞ্জার অণুর মধ্যে যোগাযোগ বাড়ায়।  আপনি অতিরিক্ত ভার্জিন অলিভ অয়েল ব্যবহার করে আপনার সালাদও সাজাতে পারেন, কারণ এতে প্রচুর পরিমাণে মস্তিষ্ক-শক্তিশালী করার বৈশিষ্ট্য রয়েছে।

প্রোটিন বেশি খাওয়ার জন্য, আপনি ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ মাছ খেতে পারেন যা মস্তিষ্কের স্বাস্থ্যের জন্য চমৎকার খাবার।  ডিমের পাশাপাশি তাদের কুসুম, যা কোলিন সমৃদ্ধ।

মধ্যবর্তী স্ন্যাকিংয়ের জন্য, আপনি প্রচুর ব্রেন পাওয়ার-বুস্টিং বিকল্প খেতে পারেন।  উদাহরণস্বরূপ, আখরোট একজন ব্যক্তিকে মানসিকভাবে সতর্ক করে, এবং বাদাম হল শীর্ষ শক্তি বৃদ্ধিকারী।  ডার্ক চকলেট মস্তিষ্কে রক্ত ​​চলাচল নিয়ন্ত্রণ করে।

4. যে মধ্যাহ্ন শক্তি সঠিক উপায় পতন সঙ্গে মোকাবেলা

কৌল বলেছেন, "যখন আপনি মিষ্টি এবং বাণিজ্যিক স্ন্যাকস পছন্দ করেন, তখন আপনি একটি ঘরে তৈরি ট্রেইল মিশ্রণ বেছে নিতে পারেন যাতে থাকতে পারে বাদাম, কিশমিশ, শুকনো ডুমুর বা নারকেল চিপস। চিনিযুক্ত স্বাস্থ্যকর কার্বোহাইড্রেট আপনাকে শক্তিতে পূর্ণ করবে যা আপনার সৃজনশীল রসকে প্রবাহিত করবে  "

আপনি যখন জলখাবার চাইবেন তখন বাদাম খান।  ছবি সৌজন্যে: শাটারস্টক

5. ছোট অংশে ঘন ঘন খাবার খান

প্রতিদিন তিনটি ভারী খাবার বেছে নেওয়ার পরিবর্তে, কেন ছোট খাবার খান না এবং সারা দিন স্বাস্থ্যকর খাবার খান না?  এর পিছনে যুক্তি হল যে এটি রক্তে শর্করার মাত্রা স্থিতিশীল রাখে কারণ আপনি যদি খাবারের মধ্যে দীর্ঘ ব্যবধান রাখেন তবে সেই মাত্রাগুলি হ্রাস পাবে, যার ফলে আপনি আরও উত্তেজিত এবং খিটখিটে হয়ে উঠবেন।
 তাই, ভারী খাবার খাওয়ার এক ঘণ্টা পরে যদি আপনি ক্ষুধার্ত বোধ করেন, আপনার খাবার যতই ভরা হোক না কেন, অবিরাম খাদ্য জ্বালানির সরবরাহ নিশ্চিত করুন।  সুতরাং, ট্রেইল মিক্স বা ফলের একটি বাক্স হাতে রাখুন এবং সেই গিয়ারগুলিকে পড়ে যাওয়া থেকে রক্ষা করার জন্য সেগুলি খান।
Next Post Previous Post