6টি স্বাস্থ্যকর খাবার যা আপনার বিপাক বাড়াতে সাহায্য করতে পারে

6টি স্বাস্থ্যকর খাবার যা আপনার বিপাক বাড়াতে সাহায্য করতে পারে

Arambagh TV : প্রতিটি কার্যকলাপে জড়িত থাকার সময় লোকেরা ক্যালোরি পোড়ায়।  একইভাবে, আপনি খাবার হজম করার সাথে সাথে আপনি ক্যালোরি পোড়াচ্ছেন।  যখন একটি খাবারের উচ্চ থার্মোজেনিক প্রভাব থাকে তখন আপনি আরও ক্যালোরি পোড়ান এবং আরও ওজন হ্রাস করেন।

আদা

আদা কুসুম গরম পানির সাথে খেলে শরীরের মেটাবলিজম ত্বরান্বিত হয়।  খাওয়ার ঠিক আগে, আদা জলে চুমুক দিলে তা আপনার গ্রহণের চেয়ে বেশি ক্যালোরি পোড়াতে সাহায্য করতে পারে৷ প্রতিদিন 2-4 গ্রামের বেশি আদা খেলে হাইপার অ্যাসিডিটি হতে পারে৷

জল

কম জল পান করার ফলে আনা ডিহাইড্রেশন শেষ অবলম্বন হিসাবে লিপিডগুলিকে জ্বালানী হিসাবে ব্যবহার করে।  জল প্রায় 35% থেকে 40% পর্যন্ত বিপাককে তিনগুণ করে।  যেহেতু এটি শোষিত হওয়ার আগে প্রথমে শরীরের তাপমাত্রায় উত্তপ্ত করা উচিত, তাই ঠান্ডা জল হজম করার জন্য আরও ক্যালোরির প্রয়োজন হয়।

মেথি বীজ

মেথির বীজ সারারাত ভিজিয়ে রেখে সকালে খেতে হবে।  জলে দ্রবণীয় ফাইবার গ্যালাক্টোমানান মেথির বীজে প্রচুর পরিমাণে রয়েছে।  জলে দ্রবণীয় ফাইবারের উচ্চ পরিতৃপ্তি মান রয়েছে, বিপাকীয় বৃদ্ধিতে সহায়তা করে, ক্ষুধা হ্রাস করে এবং পূর্ণতা বাড়ায়।

মরিচ

মরিচের মধ্যে ক্যাপসাইসিন নামক একটি যৌগ পাওয়া যায় এবং এটি বিপাক প্রক্রিয়াকে দ্রুত করার জন্য শরীরের তাপমাত্রা বাড়ায়।  উপরন্তু, ক্যাপসাইসিন আপনার ক্ষুধা হ্রাস করতে পারে এবং আরও ওজন হ্রাস করতে পারে।  চর্বি বেশিরভাগই তাদের জ্বালানী সরবরাহ করার জন্য মরিচের দ্বারা ভেঙ্গে যায়।

দারুচিনি

বলা হয় দারুচিনি আপনার শরীরের বিপাক বাড়াতে, ধমনীতে বাধা এড়াতে এবং আপনার ত্বকের অখণ্ডতা রক্ষা করে।  এটি ইনসুলিন সংবেদনশীলতা উন্নত করে এবং রক্তে শর্করার নিয়ন্ত্রণে সহায়তা করে।  খালি পেটে 14 চা চামচ দারুচিনি গুঁড়ো এবং 1 কাপ হালকা গরম পানি খেতে পারেন।

সবুজ চা

পছন্দসই ফলাফল পেতে, আপনাকে প্রতিদিন তিন থেকে পাঁচ কাপ গ্রিন টি পান করতে হবে।  Epigallocatechin gallate এবং caffeine হল দুটি ফ্ল্যাভোনয়েড সবুজ চায়ে পাওয়া যায়।  অক্সিডেটিভ স্ট্রেস কমানোর সময় এই রাসায়নিকগুলির বিপাকীয় হার বাড়ানোর প্রবণতা রয়েছে।
Next Post Previous Post