রুস্ক হওয়ার ঝুঁকি: আপনার প্রিয় চা-সময়ের নাস্তা কি স্বাস্থ্যকর?

রুস্ক হওয়ার ঝুঁকি: আপনার প্রিয় চা-সময়ের নাস্তা কি স্বাস্থ্যকর?

Arambagh TV : অনেক মানুষ রাস্ক সঙ্গে তাদের আছে পছন্দ, প্রায়ই পানীয় মধ্যে ডুবা.  অন্য অনেকে, অদ্ভুত সময়ে ক্ষুধার্ত বোধ করার সময় এটিকে চিবিয়ে খেতে পছন্দ করে।

কিন্তু, রাস্ক কি স্বাস্থ্যকর?  ঠিক এটাই আমরা আজ খুঁজে বের করতে চাই।

'আপনি যতই গভীরে খনন করবেন, আপনি দেখতে পাবেন যে রাস্ক আসলে মিহি ময়দা, চিনি, সস্তা তেল, অতিরিক্ত গ্লুটেন এবং কিছু খাদ্য সংযোজন যা সম্ভাব্য ক্ষতিকারক একটি বেকড মিশ্রণ ছাড়া আর কিছুই নয়,' বলেছেন খুশবু জৈন টিব্রেওয়ালা, পুষ্টিবিদ এবং  ডায়াবেটিস শিক্ষাবিদ, এবং স্বাস্থ্য প্যান্ট্রির প্রতিষ্ঠাতা।  তার মতে, এই সংমিশ্রণটি কী স্বাস্থ্যের জন্য ক্ষতিকর করে তোলে তা হল এই উপাদানগুলির প্রত্যেকটি নিম্নলিখিতগুলির একটি বা উভয়টি করবে:

'রস্কের দৈনিক বা ঘন ঘন সেবন মানে অস্থির গ্লুকোজের মাত্রা (যা ইনসুলিন প্রতিরোধের দিকে পরিচালিত করে) এবং সিস্টেমিক প্রদাহ (যা শরীরে বিপাকীয় অস্বস্তির সামগ্রিক অনুভূতির দিকে নিয়ে যায়)।  রাস্ক আপনার অন্ত্রে খারাপ ব্যাকটেরিয়ার বৃদ্ধিকেও উৎসাহিত করে যার ফলে অনাক্রম্যতা, অপর্যাপ্ত হজম এবং পুষ্টির শোষণ এবং অপ্রয়োজনীয় খাবারের লোভ দেখা দেয়,' টিব্রেওয়ালা ইন্ডিয়ানএক্সপ্রেস ডটকমকে বলেন।

লম্বা গল্পের সংক্ষিপ্ত, রুস্ক (এমনকি যারা 'সুজি' দিয়ে সুস্থ থাকার দাবি করে) যা কিছু দেওয়ার কোনো লাভ নেই, টিব্রেওয়ালা চিৎকার করে বলেছিলেন।  'এটি আপনার অন্ত্র, আপনার অনাক্রম্যতা, আপনার হরমোন স্বাস্থ্যকে প্রভাবিত করে, চর্বি বৃদ্ধি করে, শরীরে চাপ বাড়ায়, অলসতা সৃষ্টি করে, আরও বেশি খাবারের লোভের দিকে নিয়ে যায়,' তিনি যোগ করেন।

শিখা গুপ্তা, একজন হরমোন বিশেষজ্ঞ, পুষ্টিবিদ এবং স্বাস্থ্য প্রশিক্ষক, রাস্কের উপাদানগুলি বিস্তারিতভাবে ডিকোড করেছেন:

পরিশোধিত গমের আটা/ময়দা: এটি গমের ময়দার একটি অত্যন্ত প্রক্রিয়াজাত রূপ, এতে ভুষি, ভিটামিন এবং খনিজ পদার্থ থাকে।  সুতরাং, এতে কোন ফাইবার নেই।
 
চিনি: এটি শুধুমাত্র আপনার খালি ক্যালোরি গ্রহণে যোগ করছে।  'এমনকি যদি আপনি আপনার বাকি দিন চিনি এড়িয়ে যান, তবে আপনি কেবল দুটি রাস্ক থাকার মাধ্যমে আপনার স্বাভাবিক দিনের চিনির পরিমাণ ছাড়িয়ে যাবেন,' গুপ্ত উল্লেখ করেছেন।

পরিশোধিত উদ্ভিজ্জ তেল: এটি আবার, তাপ চিকিত্সা দ্বারা অত্যন্ত প্রক্রিয়াজাত এবং এর কোনো পুষ্টিগত সুবিধা নেই।  এটি খাওয়ার মাধ্যমে, আপনি শুধুমাত্র আপনার শরীরে প্রদাহ বাড়াবেন।

সুজি/রাভা/সুজি: যদিও এটি গম থেকে তৈরি করা হয়, তবে এতে সমস্ত ফাইবার এবং পুষ্টিও থাকে না।

প্রিজারভেটিভস, ফুড অ্যাডিটিভস, ইমালসিফায়ার এবং কৃত্রিম ফ্লেভার: যদি আপনি কিছু রাসায়নিক নাম বা সংখ্যা দেখেন যা আপনার কাছে অর্থহীন হয়, তাহলে এতে এই সব যোগ করা থাকতে পারে।  'এগুলি পণ্যের শেলফ লাইফ বাড়ানোর জন্য ব্যবহৃত হয়, তবে আপনার স্বাস্থ্য নয়,' গুপ্তা বলেছিলেন।

আপনি কি আপনার চায়ের সাথে রাস্ক পছন্দ করেন?  (সূত্র: গেটি ইমেজ/থিঙ্কস্টক)

আরেকটি উদ্বেগ খাদ্য রং;  রাস্ককে বাদামী রঙ দেওয়ার জন্য প্রায়শই ক্যারামেল রঙ বা বাদামী খাবারের রঙ যোগ করা হয়।  'এই রং স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হতে পারে।  এটি সাধারণত ময়দার সাথে রাস্ককে আরও গমের মতো দেখাতে এবং এটিকে একটি সেঁকানো চেহারা দেওয়ার জন্য করা হয়,' বলেছেন হলিস্টিক হেলথ প্রশিক্ষক দিগ্বিজয় সিং।

যদিও তিব্রেওয়ালা সেগ-চানা বা রোস্টেড মাখানার মতো আরও ভাল চায়ের অনুষঙ্গের পরামর্শ দেন, আপনি যদি এখনও রাস্ক খেতে পছন্দ করেন তবে এখানে কী মনে রাখতে হবে।

'মাল্টিগ্রেন রাস্কেও ময়দা থাকতে পারে।  সুতরাং, সর্বদা 100 শতাংশ পুরো গম বা 100 শতাংশ সুজির রাস্ক সন্ধান করুন,' লেবেল পড়ার উপর জোর দেওয়ার সময় এবং অংশ নিয়ন্ত্রণ অনুশীলন করার সময় সিং বলেছিলেন।  'কখনও পুরো প্যাকেট নিয়ে বসবেন না।  সর্বদা অংশের আকার নিয়ন্ত্রণ করুন।  কোনো পণ্য কেনার আগে লেবেল পড়ুন,' সিং বলেন।

আরও ভালভাবে বোঝার জন্য, কিছু সাধারণ উপাদান দেখুন যা প্রায় সমস্ত রাস্ক প্যাকেজের পিছনে তালিকাভুক্ত রয়েছে।  'মনে রাখবেন যে উপাদানের তালিকা সর্বদা এমন একটি উপাদান দিয়ে শুরু হয় যা সেই পণ্যে প্রচুর পরিমাণে থাকে এবং তালিকাটি তাদের পরিমাণের নিচের ক্রমে অনুসরণ করে,' টিব্রেওয়ালা শেয়ার করেছেন।
Next Post Previous Post