শীতকালে রসুন: আপনি যদি এই স্বাস্থ্য সমস্যায় ভোগেন তবে সীমাবদ্ধ করুন

শীতকালে রসুন: আপনি যদি এই স্বাস্থ্য সমস্যায় ভোগেন তবে সীমাবদ্ধ করুন

Arambagh TV : রসুন মানুষ খাদ্যে এবং ঔষধি হিসেবে ব্যবহার করে আসছে।  ভারতীয় পরিবারগুলিতে, রসুন হল তরকারি এবং গ্রেভির জন্য একটি গো-টু উপাদান।

কিছু লোকের জন্য, কাঁচা রসুন তাদের তালুর জন্য উপযুক্ত, অন্যদের জন্য, এটি রান্না করা লবঙ্গ যা বেশি উপভোগ করা হয়।  মানুষ শীতকালে রসুনের উপর বেশি নির্ভর করে কারণ এর অনেক স্বাস্থ্য উপকারিতা এবং শরীরের উষ্ণতা বৃদ্ধির বৈশিষ্ট্য রয়েছে।  প্রত্যেকেই শীতকালে পেস্ট, কাটা বা ডাইস করা খাবার হিসাবে রসুন খান।  সর্দি বা ফ্লুতে আক্রান্ত হলে অনেকেই আরামের জন্য রসুনের তেল পান করেন।  বেশ কিছু স্বাস্থ্য উপকারিতা থাকা সত্ত্বেও, রসুন কিছু সীমাবদ্ধতা নিয়ে আসে যাদের কিছু স্বাস্থ্য সমস্যা এবং সহজাত সমস্যা রয়েছে।

কাদের রসুন এড়ানো উচিত?

যদিও রসুন বেশ কিছু স্বাস্থ্য সুবিধা প্রদান করতে পারে, তবে নিম্নোক্ত স্বাস্থ্যগত অবস্থার লোকেদের জন্য কয়েকটি সম্ভাব্য নেতিবাচক দিক রয়েছে।

অ্যাসিড রিফ্লাক্স সমস্যাযুক্ত মানুষ

এটি সেই অবস্থা যেখানে পাকস্থলীর অ্যাসিড অন্ননালীতে ফিরে যায়।  খাদ্যনালীর আস্তরণ এই অ্যাসিড দ্বারা বিরক্ত এবং স্ফীত হতে পারে।  রসুন এমন অনেক খাদ্য উপাদানের মধ্যে একটি যা অ্যাসিড রিফ্লাক্সের ফ্রিকোয়েন্সি বাড়াতে পারে।

সংবেদনশীল পেটের মানুষ

সংবেদনশীল পেট থাকলে রসুন খাওয়ার পরিমাণও সীমিত করা উচিত।  আপনি যদি কাঁচা রসুন খান তবে এর নির্দিষ্ট যৌগগুলি আপনার পরিপাকতন্ত্রকে জ্বালাতন করতে পারে, যার ফলে পেটে জ্বালাপোড়া হয়।

অম্বল সমস্যা সহ মানুষ

রসুন খাওয়ার সাথে অম্বল বাড়ানোর ঘটনাও জড়িত।  রসুন খাওয়া অ্যাসিড রিফ্লাক্সে আক্রান্ত ব্যক্তিদের অম্বল হওয়ার ঝুঁকি বাড়ায় বলে মনে করা হয়।  যারা বিশেষ করে কাঁচা রসুন খান তাদের বুকজ্বালা হওয়ার সম্ভাবনা থাকে।  রসুনের উচ্চ মাত্রার পরিপূরকগুলিও মাথা ঘোরা এবং বমি বমি ভাবের দিকে পরিচালিত করে।

রক্ত পাতলা মানুষ

রসুন তার রক্ত ​​পাতলা করার বৈশিষ্ট্যের জন্যও পরিচিত।  উচ্চ-কোলেস্টেরলের সমস্যাগুলির জন্য যারা ইতিমধ্যেই রক্ত ​​​​পাতলা বা স্ট্যাটিন সেবন করছেন তাদের রসুন খাওয়া এড়ানো উচিত।  এটি করার মাধ্যমে, আপনি সম্ভাব্য রক্তপাতের ঝুঁকি এড়াচ্ছেন।  সুতরাং, রসুনের পরিপূরক ব্যবহার করার আগে বা অতিরিক্ত পরিমাণে রসুন খাওয়ার আগে, রক্ত ​​পাতলাকারী ব্যক্তিদের প্রথমে তাদের ডাক্তারকে জিজ্ঞাসা করা উচিত।

আরও পড়ুন: শীতকালে রসুনের আচার অবশ্যই থাকা উচিত, কেন জানতে চাইলে উপকারগুলি পড়ুন

যারা নিঃশ্বাসে দুর্গন্ধের প্রবণ

আপনি যদি নিঃশ্বাসে দুর্গন্ধের প্রবণতা বেশি করে থাকেন, তাহলে আপনি রসুন এড়াতে পারেন।  এটিকে অরুচিকর মনে করার পাশাপাশি, রসুনের তীব্র স্বাদ কাঁচা খাওয়া হলে দুর্গন্ধ বাড়াতে পারে।  যাইহোক, সঠিক মৌখিক স্বাস্থ্যবিধি বজায় রাখা আপনাকে উল্লেখযোগ্যভাবে রসুনের শ্বাস দূর করতে সাহায্য করবে।  সঠিকভাবে ব্রাশ করুন এবং একটি অ্যান্টিব্যাকটেরিয়াল মাউথওয়াশ দিয়ে আপনার মুখ ধুয়ে ফেলুন।  সাময়িকভাবে নিঃশ্বাসের দুর্গন্ধ থেকে মুক্তি পেতে আপনি চিউ গামও খেতে পারেন।  উপরন্তু, আপনি পার্সলে খেতে পারেন বা বাজে গন্ধ দূর করতে গ্রিন টি পান করতে পারেন।

তা সত্ত্বেও রসুন খাওয়ার অনেক উপকারিতা রয়েছে।  এটি অনাক্রম্যতা উন্নত করে, রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করে, মস্তিষ্কের স্বাস্থ্য বজায় রাখে, রক্তচাপ কমায় এবং হৃদরোগের ঝুঁকি কমায়।

কাঁচা থেকে রান্না করা রসুনে পরিবর্তন করে অম্বল বা অ্যাসিড রিফ্লাক্সের মতো প্রতিকূল হজমের প্রভাব কমানোও সম্ভব।  কাঁচা রসুন খাওয়ার পর যদি আপনি পার্শ্বপ্রতিক্রিয়া অনুভব করেন, তাহলে আপনার খাওয়া কমানো বা পুরোপুরি বন্ধ করার কথা বিবেচনা করুন।  রসুনের পরিপূরকগুলি ব্যবহার করার আগে, আপনার ডাক্তারের সাথে দেখা করতে ভুলবেন না, বিশেষ করে যদি আপনি ইতিমধ্যেই ওষুধে থাকেন বা কোনও অন্তর্নিহিত চিকিৎসা সমস্যা থাকে।
Next Post Previous Post