8 সুস্বাদু রাস্তার খাবার আপনাকে অবশ্যই ইন্দোরে চেষ্টা করতে হবে

8 সুস্বাদু রাস্তার খাবার আপনাকে অবশ্যই ইন্দোরে চেষ্টা করতে হবে

Arambagh TV : ভারতের রাস্তার খাবারের কথা বললে, যদি এমন একটি শহর থাকে যা তার বৈচিত্র্য, স্বাদ এবং মশলার ব্যবহারে মন্ত্রমুগ্ধ করে, তা হল ইন্দোর।

এই শহরটি ভোজনরসিকদের জন্য স্বর্গের মতো যা বৈচিত্র্যময় ভারতীয় প্রস্তুতিগুলি অন্বেষণ করতে চায়।  রাজস্থান, গুজরাট, মহারাষ্ট্র এবং পাঞ্জাব থেকে খাবারের নিজস্ব সংস্করণ তৈরি করলেও, ইন্দোরকে এখনও তুলনা করা যায় না বা এই খাবারের আসল প্রতিরূপের সাথে তুলনা করা যায় না।  স্ট্রিট ফুড ইন্দোরের সবচেয়ে জনপ্রিয় হাব এবং তাদের বিশেষত্বের তালিকার অধিকারের দিকে নিয়ে যাওয়ার জন্য নীচে একটি ছোট তালিকা সংকলন করা হয়েছে।

পোহা জালেবি

অসাধারণ সকালের নাস্তা দিনটিকে বিশেষ করে তোলে।  চ্যাপ্টা ভাত (পোহা) সেভ এবং ডালিমের বীজ দিয়ে পরিবেশন করা হয়।  এর সাথে আসে জালেবি যা সুস্বাদু এবং কুড়কুড়ে।  নিউ পলাশিয়ার চ্যাপন দুকান ভোরবেলা পরিবেশন করে।  পোহা-জলেবির আরেকটি বিখ্যাত দোকান হল ইয়াং তরং।  সুস্বাদু এবং মিষ্টি স্বাদের সমন্বয়ের কারণে এটি ইন্দোরে অনন্য।  এটি একটি ইন্দোরি প্রাতঃরাশ হিসাবে বিবেচিত যা সকলের চেষ্টা করা উচিত।

ডাল বাফলে ও লাডু

এটি মালওয়ারি খাবারের মতোই।  থালাটি রাজস্থানের ডাল বাটি চুর্মার সাথে সাদৃশ্যপূর্ণ।  গম এবং সুজিযুক্ত বল, যখন বেক করা একটি ক্রিস্পি বাফেলে পরিণত হয়।  বাফলা ঘিতে ডুবিয়ে পরিবেশন করা হয়।  বাফলা মিষ্টি ও মুখরোচক লাড্ডুর সাথে।  একটি গুঁড়ো মিষ্টি, আমের আচার এবং চাটনিও এটিকে সুদৃশ্য করতে থালায় প্রবেশ করে।  এটি মিষ্টি এবং নোনতা একটি সংমিশ্রণ যা ডাল বাফলের স্বাদ ছড়িয়ে দেয়।

তন্দুরি চিকেন এবং কাবাব

সারাদিনের জন্য স্বাদযুক্ত দই-ভিত্তিক মেরিনেডে মেরিনেট করা চিকেন মশলাদার এবং কুঁচকে যায় তন্দুরি চিকেনকে।  আমিষভোজীরা, ইন্দোরে এসে সুস্বাদু কাবাব এবং তন্দুরি খাওয়ার আনন্দ পান।  দই তন্দুরিকে খাওয়ার জন্য যথেষ্ট আর্দ্র এবং কোমল করে তোলে।  তাজা এবং সুস্বাদু তন্দুরি তৈরির একটি পদ্ধতি হল গ্রিলিং।  চর্বির ভয় না করে তন্দুরির স্বাদ উপভোগ করতে, তন্দুরি গ্রিল করার সময় ন্যূনতম পরিমাণ তেল ব্যবহার করুন।  এই দক্ষতা ইন্দোরে তন্দুরিকে অনন্য করে তোলে।

প্যাটিস

আলু দিয়ে ঢেকে শুকনো নারকেল কুড়কুড়ে প্যাটিস তৈরি করে।  এটি ট্যাঞ্জি এবং মিষ্টি সসের সাথে পরিবেশন করা হয়েছিল।  প্যাটিগুলি ইন্দোরে খুব বিখ্যাত এবং বিভিন্ন ধরণের প্যাটি পাওয়া যায়।  রাগদা প্যাটিস, ইন্দোর নারকেল প্যাটিস, পনির নারকেল প্যাটিস ইন্দোরের প্রিয়।  এই প্যাটিগুলি প্রতিটি এপিকিউর গ্রিন চাটনি দ্বারা স্বাদ নেওয়ার জন্য সর্বকালের সেরা আড্ডা এবং ইমিলি চাটনি আরও সুস্বাদু প্যাটিগুলির সাথে থাকতে পারে।

কাজু কারি

কাজু কারির সাথে নান এবং তন্দুরি রোটি একটি ভাল রেসিপি তৈরি করে।  কাজু পেস্ট, টমেটো পিউরি, পেঁয়াজ দিয়ে তৈরি রাইস গ্রেভি থালাটিকে ঠোঁট-মশলাদার এবং সুস্বাদু করে তোলে।  তরকারিতে যোগ করা লবঙ্গ এবং দারুচিনি এটিকে সুস্বাদু এবং জ্বলন্ত করে তোলে।

লস্সি

এটি পাঞ্জাবের একটি প্রিয় পানীয়, যার মূল রয়েছে ইন্দোরে।  লস্যিতে স্ট্রবেরি একটি বিখ্যাত স্বাদ।  তাজা দই, চিনি এবং ফ্লেভারের এসেন্স দিয়ে ব্লেন্ড করলে এক মিনিটের মধ্যেই খাওয়ার জন্য উজ্জ্বল লস্যি তৈরি হয়ে যাবে।  ইন্দোরে সুস্বাদু লস্যি তৈরিতে ঝাঁকুনি রেস্তোরাঁ।  এই রেস্তোরাঁটি লস্যির ক্লাসিক স্বাদ দেয় যা ইন্দোরে বেশি জনপ্রিয়।  লস্যির প্রতিটি চুমুক যে কাউকে মুখরোচক মনে করে।

সাবুদানা খিচড়ি

ইন্দোর রাস্তার খাবারের জন্য বিখ্যাত।  সাধারণ খাবারের মধ্যে অন্যতম হল সাবুদানা খিচড়ি।  সাবুদানা (মুক্তা ট্যাপিওকা) সারারাত ভিজিয়ে বাষ্পে রান্না করা হলে এটি প্রস্তুত হয়ে যায়।  খিচাড়ি সাজাতে লেবুর রস, ধনে পাতা, ফড়িয়ালী নমকিন ছড়িয়ে দিন।  এটি খিচাড়ির জন্য মশলাদার এবং তাজা স্বাদ দেয়।  ইন্দোর স্টাইলের সাবুদানা খিচাড়ি একটি নতুন, এবং এটি বিভিন্ন জায়গা থেকে আমন্ত্রিত বলে মনে হচ্ছে।

মুগ ডাল ভাজিয়াস

নরম;  ইন্দোরের অনুপ নগরের রাস্তার ধারে লম্বা মুগ ডাল ফ্লিটার পরিবেশন করা হয়।  অনুপ নগর আঙ্কেলজি মুং ভাজিয়াগুলি ইন্দোরে সুপরিচিত।  মুগ ভাজিয়া তৈরিতে ব্যবহৃত সবুজ ছোলা নাস্তাকে সুস্বাদু ও টক করে তোলে।
Next Post Previous Post