চিয়া বীজের শক্তি উন্মোচন করুন: সর্বোত্তম স্বাস্থ্যের জন্য একটি পুষ্টি সমৃদ্ধ সুপারফুড

চিয়া বীজের শক্তি উন্মোচন করুন: সর্বোত্তম স্বাস্থ্যের জন্য একটি পুষ্টি সমৃদ্ধ সুপারফুড

Arambagh TV : চিয়া বীজ হল ক্ষুদ্র কালো বীজ যা বিভিন্ন স্বাস্থ্য উপকারিতা দিয়ে পরিপূর্ণ।  এই বীজগুলি সালভিয়া হিস্পানিকা উদ্ভিদ থেকে প্রাপ্ত, যা মেক্সিকো এবং মধ্য আমেরিকার স্থানীয়।

চিয়া বীজ বহু শতাব্দী ধরে অ্যাজটেক এবং মায়ানদের ঐতিহ্যবাহী খাবার ও ওষুধ হিসেবে ব্যবহৃত হয়ে আসছে এবং তারা এখন আধুনিক সময়ে স্বাস্থ্যকর খাবার হিসেবে জনপ্রিয়তা পাচ্ছে।

চিয়া বীজের সবচেয়ে উল্লেখযোগ্য স্বাস্থ্য সুবিধাগুলির মধ্যে একটি হল তাদের উচ্চ ফাইবার সামগ্রী।  মাত্র এক আউন্স (প্রায় 2 টেবিল চামচ) চিয়া বীজে 11 গ্রাম ফাইবার থাকে, যা প্রাপ্তবয়স্কদের জন্য প্রস্তাবিত দৈনিক খাওয়ার প্রায় 42 শতাংশ।  এই উচ্চ ফাইবার সামগ্রী পাচনতন্ত্রকে সুস্থ রাখতে সাহায্য করে, নিয়মিত মলত্যাগে সহায়তা করে এবং এমনকি কোলন ক্যান্সারের ঝুঁকি কমাতেও সাহায্য করতে পারে।  চিয়া বীজ আপনাকে পূর্ণ বোধ করতেও সাহায্য করে, যা সামগ্রিক ক্যালোরি গ্রহণ কমাতে এবং ওজন কমাতে সাহায্য করতে পারে।

চিয়া বীজের আরেকটি সুবিধা হল তাদের উচ্চ ওমেগা -3 ফ্যাটি অ্যাসিড সামগ্রী।  এই বীজগুলিতে স্যামনের তুলনায় প্রতি পরিবেশনে বেশি ওমেগা -3 থাকে, যা তাদের এই উপকারী পুষ্টির একটি চমৎকার উদ্ভিদ-ভিত্তিক উত্স করে তোলে।  ওমেগা -3 ফ্যাটি অ্যাসিড হৃদরোগ বজায় রাখার জন্য, প্রদাহ কমাতে এবং মস্তিষ্কের কার্যকারিতা উন্নত করার জন্য গুরুত্বপূর্ণ।  তারা ক্যান্সার এবং অন্যান্য দীর্ঘস্থায়ী রোগের ঝুঁকি কমাতেও ভূমিকা রাখতে পারে।

চিয়া বীজ অ্যান্টিঅক্সিডেন্টগুলির একটি ভাল উৎস, যা ফ্রি র‌্যাডিক্যালের ক্ষতি থেকে শরীরকে রক্ষা করতে সাহায্য করে।  এই বীজগুলিতে ফ্ল্যাভোনয়েডের মতো অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে, যা অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং অ্যান্টি-ক্যান্সার বৈশিষ্ট্য রয়েছে বলে প্রমাণিত হয়েছে।  এগুলিতে ভিটামিন এ এবং ভিটামিন ই রয়েছে, গুরুত্বপূর্ণ অ্যান্টিঅক্সিডেন্ট ভিটামিন যা দেহকে কোষের ক্ষতি থেকে রক্ষা করতে সহায়তা করে।

চিয়া বীজ ক্যালসিয়াম, পটাসিয়াম, ম্যাগনেসিয়াম, ফসফরাস এবং জিঙ্কের মতো খনিজগুলির একটি দুর্দান্ত উত্স।  তারা প্রতি আউন্সে ক্যালসিয়ামের দৈনিক মূল্যের 18 শতাংশ প্রদান করে, যা যারা দুগ্ধজাত খাবার খেতে অক্ষম বা পর্যাপ্ত ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার খান না তাদের জন্য দারুণ খবর।  এই খনিজগুলি শক্তিশালী হাড়, দাঁত এবং সামগ্রিক স্বাস্থ্যের জন্য প্রয়োজনীয়।

এছাড়াও, চিয়া বীজগুলি গ্লুটেন-মুক্ত এবং নন-জিএমও।  এগুলি দই, ওটমিল, স্মুদি এবং বেকড পণ্য সহ বিভিন্ন ধরণের খাবারে যোগ করা যেতে পারে।  এগুলি পুরো বা মাটিতে খাওয়া যেতে পারে এবং তাদের একটি বাদামের স্বাদ রয়েছে যা অনেকের কাছে আনন্দদায়ক।
Next Post Previous Post