গোল্ডেন উপাদান জাফরানের স্বাস্থ্য উপকারিতা

গোল্ডেন উপাদান জাফরানের স্বাস্থ্য উপকারিতা

Arambagh TV : জাফরান হল শরতের ক্রোকাসের সোনালি রঙের এবং তীব্র কলঙ্ক।  এটি স্বাদ এবং রঙ খাদ্য এবং অন্যান্য পণ্য শুকনো হয়।

এটি কঠোর স্বাদ এবং একটি শক্তিশালী, বিদেশী সুবাস আছে।  যদিও এর সঠিক উত্স নিয়ে বিতর্ক রয়েছে, এটি সম্ভবত জাফরানের উদ্ভব ইরানে হয়েছিল যেখানে এটি ইরানে এর চিকিত্সাগত গুণাবলীর জন্য অত্যন্ত বিবেচিত হয়েছিল।  মেজাজ বাড়াতে এবং স্মৃতিশক্তি তীক্ষ্ণ করতে জাফরান খাওয়া হত।

জাফরান, শুধুমাত্র স্বাদ বাড়ায় এবং আপনার খাবারে একটি সুন্দর রঙ দেয় না, তবে জাফরানের সাথে সম্পর্কিত অসংখ্য স্বাস্থ্য উপকারিতাও রয়েছে।  এটি ক্যান্সার এবং ক্যান্সার সৃষ্টিকারী রাসায়নিকের প্রতিরোধ এবং চিকিত্সার জন্য দরকারী বলে পাওয়া যায়।  এটি ইনসুলিন প্রতিরোধের বিকাশ রোধ করতেও সাহায্য করে বলে বিশ্বাস করা হয়, যা ডায়াবেটিস পরিচালনায় সহায়তা করতে পারে।

উপরন্তু, জাফরান শ্বাসকষ্টের সমস্যা যেমন সর্দি, কাশি এবং হাঁপানি, সেইসাথে অন্যান্য ফুসফুসের ব্যাধিতেও সাহায্য করতে পারে।  অবশেষে, জাফরান বাত রোগের চিকিৎসায় উপকারী হতে পারে।

নীচে জাফরানের কিছু স্বাস্থ্য উপকারিতা রয়েছে:

1. মেজাজ উন্নত করতে সাহায্য করে:

জাফরান, "সানশাইন মশলা" নামেও পরিচিত, আপনার মেজাজ উন্নত করতে সাহায্য করে।  এটি safranal এর কারণে, যা একটি অ্যান্টিঅক্সিডেন্ট।  জাফরান বিভিন্ন পরিপূরকগুলিতে ব্যবহৃত হয় কারণ এটি হালকা থেকে মাঝারি বিষণ্নতার চিকিত্সার জন্য দরকারী।  উপরন্তু, এই ধরনের সম্পূরক-ভিত্তিক চিকিত্সার কোন নেতিবাচক প্রভাব নেই।

2. রক্তচাপ কমায় এবং হৃদরোগ প্রতিরোধ করে:

গবেষণা অনুসারে, জাফরানের অ্যান্টিঅক্সিডেন্ট কার্ডিওভাসকুলার রোগের ঝুঁকি কমাতে পারে।  জাফরানে লাইকোপিন সহ ফ্ল্যাভোনয়েড রয়েছে যা আরও সুরক্ষা প্রদান করতে পারে।

জাফরানে প্রচুর পরিমাণে পটাশিয়াম রয়েছে।  ফলস্বরূপ, নিয়মিত জাফরান সেবন রক্তনালীগুলির প্রসারণে সহায়তা করে।  এটি আপনার ধমনী থেকে ব্লকেজগুলিও দূর করে।  ফলস্বরূপ, জাফরান রক্তচাপ কমায় এবং কার্ডিয়াক অ্যারেস্ট এবং স্ট্রোক প্রতিরোধে সাহায্য করে।  এটি কোলেস্টেরল কমাতেও সাহায্য করে।  উপরন্তু, ক্রোসেটিনের উপস্থিতি আপনার রক্তে খারাপ বা বিপজ্জনক কোলেস্টেরলের পরিমাণ হ্রাস করে।

3. হজমে সাহায্য করে:

পেট ফাঁপা এবং বদহজমের মতো হজমের সমস্যায় জাফরান উপকারী হতে পারে।  এটি অ্যামিবিক ডিসেন্ট্রির চিকিৎসায়ও সাহায্য করতে পারে।  জাফরান হজমে সাহায্য করতে পারে, তবে আপনি যদি হজমের সমস্যা অনুভব করেন তবে ডাক্তারের সাথে পরামর্শ করার পরামর্শ দেওয়া হয়।

4. ওজন কমাতে সাহায্য করে:

মহিলাদের একটি গোষ্ঠীর উপর করা একটি সমীক্ষা অনুসারে, জাফরান ক্ষুধা এবং জলখাবার কমাতে সহায়তা করতে পারে।  গবেষণায় দেখা গেছে যে জাফরান খাওয়ার ফলে মহিলারা কম ক্ষুধার্ত বোধ করেন এবং কম ঘন ঘন নাস্তা করেন।  এটি জাফরানের ক্ষুধা হরমোন ঘেরলিনের মাত্রা নিয়ন্ত্রণ করার ক্ষমতার কারণে হতে পারে।  আপনি যদি ওজন কমানোর চেষ্টা করেন, আপনার খাদ্যতালিকায় জাফরান সহ আপনাকে ট্র্যাকে থাকতে সাহায্য করতে পারে।

5. এটির ত্বকের যত্নের সুবিধাও রয়েছে:

এর রন্ধনসম্পর্কীয় ব্যবহার ছাড়াও, জাফরানের অনেক সৌন্দর্য উপকারিতা রয়েছে।  অ্যান্টি-ইনফ্লেমেটরি পদার্থ আপনার ত্বককে পুষ্ট করে, এটিকে দাগমুক্ত রাখে।  ফলস্বরূপ, জাফরান অনেক বিউটি ক্রিম এবং অন্যান্য কসমেটিক আইটেমের একটি প্রধান উপাদান।  এটি ত্বককে একটি উজ্জ্বল চেহারা দেয় এবং এটিকে নরম করে।  এটি জাফরানের অ্যান্টিঅক্সিডেন্ট গুণাবলীর সাথে সম্পর্কিত, যেমন অন্যান্য সমস্ত সুবিধা রয়েছে।
Next Post Previous Post