ডিমের কুসুম বনাম ডিমের সাদা: স্বাস্থ্যকর বিকল্প কোনটি? পুষ্টি এবং উপকারিতা জানুন

ডিমের কুসুম বনাম ডিমের সাদা: স্বাস্থ্যকর বিকল্প কোনটি?  পুষ্টি এবং উপকারিতা জানুন

Arambagh TV : ডিম প্রোটিনের ভালো উৎস হিসেবে বিবেচিত হয়।  ডিমের সাদা অংশ এবং এর কুসুম, দুটোই স্বাস্থ্যের দিক থেকে উপকারী।  আসলে, ডিমের কুসুমে উচ্চ ফ্যাট এবং অ্যামিনো অ্যাসিড থাকে, যেখানে সাদা অংশে প্রচুর পরিমাণে প্রোটিন থাকে।

এই দুটি একসাথে আমাদের শরীরের জন্য সুপারফুড এবং পুষ্টিকর খাবারের মতো কাজ করে।  তবে, কিছু লোক ডিমের সাদা অংশ এবং এর কুসুমের মধ্যে যেকোনো একটির ব্যবহারে বেশি মনোযোগ দেয়।  কিন্তু কেন?  আসুন বিস্তারিতভাবে অধ্যয়ন করা যাক মানুষ কুসুমের চেয়ে ডিমের সাদা অংশ বেছে নেওয়ার পেছনের কারণ।

ডিম সম্পূর্ণ প্রোটিন।  এর মানে হল যে তারা নয়টি প্রয়োজনীয় অ্যামিনো অ্যাসিড ধারণ করে, যা অ্যামিনো অ্যাসিড যা শরীর নিজে থেকে তৈরি করতে পারে না এবং খাবার থেকে গ্রহণ করতে হয়।

ডিমের কুসুম V/s ডিমের সাদা: পুষ্টি এবং উপকারিতা

ডিমের সাদা উপকারিতা

ডিমের সাদা অংশ যারা হৃদরোগে ভুগছেন তাদের জন্য উপকারী।  এটি একটি উচ্চ-ক্যালরিযুক্ত খাবার যা শরীরে প্রোটিন দেয় কিন্তু কোলেস্টেরল বাড়ায় না।  এছাড়াও, এতে অনেক ধরনের অ্যামিনো অ্যাসিড রয়েছে যা পেশীর ব্যাধি বাড়ায় এবং পেশী ভর গঠনে সহায়ক।

ডিমের কুসুম উপকারী

ডিমের কুসুমে ক্যারোটিনয়েড, লুটেইন এবং জেক্সানথিন থাকে।  এই সমস্ত অ্যান্টিঅক্সিডেন্ট পেশী তৈরিতে সাহায্য করে এবং শরীরে বায়োটিনের মতো যৌগগুলিকে উন্নীত করে।  যারা খুব পাতলা তাদের জন্য এর সেবন খুবই উপকারী।  যদিও এটি চুলের বৃদ্ধি এবং মুখের গঠনকে উৎসাহিত করে, এটি শরীরে প্রোটিনের ঘাটতির কারণে সৃষ্ট উপসর্গগুলি দূর করতে সহায়ক।

ডিমের কুসুম বা ডিমের সাদা অংশ বিভিন্ন পরিস্থিতিতে উপকারী হতে পারে।  তবে আমাদের মধ্যে অনেকেই কুসুমকে স্বাস্থ্যকর খাবার হিসেবে দেখেন না।  এটি ব্যাপকভাবে বিশ্বাস করা হয় যে এটি কোলেস্টেরল সৃষ্টি করে এবং এই কারণেই লোকেরা ডিমের কুসুম পরিত্যাগ করে এবং শুধুমাত্র সাদা অংশটি গ্রহণ করে।  ডিমের সাদা অংশ যারা ওজন কমাতে চায় তাদের জন্য উপকারী, ডিমের কুসুম শরীরের জন্য সমান গুরুত্বপূর্ণ।  একটি আস্ত ডিম খেলে সুষম পরিমাণে প্রোটিন, ভিটামিন এবং মিনারেল পাওয়া যায়।
Next Post Previous Post